Tuesday, December 19, 2017

২৮ যুবকের দেশ ভ্রমণ, মাদক বিরোধী প্রচারণায়

স্বদেশবার্তা ডেস্কঃ মাদক থেকে বিরত থাকুন, সুস্থ ভাবে বেচে থাকুন এই শ্লোগান নিয়ে সমাজের সর্বশ্রেনি ও পেশার মানুষদের সচেতনতা বাড়াতে ২৮ যুবক সাইকেলে দেশ ভ্রমন শুরু করেছে।

ইতোমধ্যে ২৮টি জেলা ভ্রমন শেষে এই দল রবিবার রাত ৮ টায় আমতলী এ কে স্কুল চৌরাস্তা এলাকায় পৌঁছে। সামান্য যাত্রাবিরতির পর রাতেই তারা আবার যাত্রা শুরু করেন কুয়াকাটার উদ্দেশ্যে। কুয়াকাটায় প্রচারনা শেষ করে সোমবার বিকেলে ছুটবেন বরগুনা হয়ে পিরোজপুর জেলায়।

এই দলের দলনেতা মো: জামাল উদ্দিন জানান, দেশের যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষার জন্য গাজীপুরের কালিয়াকৈর এলাকার গোয়ালবাথান খাড়াজোর এলাকার ৫০ জন কলেজ পড়ুয়া যুবক মিলে ২০১০ সালে বাংলাদেশ বাই-সাইকেল ট্যুরিষ্ট ক্লাবগঠন করেন।

২০১৩ সালে তাদের কার্যক্রম শুরু হয়। তাদের উদ্দেশ্য হচ্ছে সাইকেলে ঘুরে দেশের প্রতিটি জেলা এবং উপজেলার যুবক, যুবতী, শিক্ষার্থীসহ সকল শ্রেনি এবং পেশার মানুষকে মাদকের ভয়াবহতা সম্পর্কে বুঝানো এবং এই পথ থেকে ফিরিয়ে আনা। এই উদ্দেশ্যে এই ক্লাবের ২৮ জন যুবক নিজেদের টাকায় সাইকেল কিনে এবং নিজেদের খরচে বিজয়ের মাস ১৫ নভেম্বর শুক্রবার সকালে কালিয়াকৈর এলাকা থেকে সাইকেলে দেশ ভ্রমন শুরু করেন।

এই ভ্রমনের উদ্বোধন করেন কালিয়াকৈর পৌরসভার মেয়র মো: মজিবুর রহমান। এই দলের সদস্যরা ২০১৩ সাল থেকে রবিবার রাত পর্যন্ত ২৮ জেলা ও ১০০টির মত উপজেলা ভ্রমন করেছেন।

এর মধ্যে রয়েছে মাদারীপুর বরিশাল, ফরিদপুর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, নারায়নগঞ্জ, কিশোরগঞ্জ,পটুয়াখালী, সিলেট,মৌলুভীবাজার, টাঙ্গাইল, রংপুর, ঠাকুরগাঁও, পঞ্চগর, দিনাজপুর উল্লেখযোগ্য। এসকল জেলায় এবং উপজেলায় ভ্রমনের সময় দলের সদস্যরা ভাগ হয়ে সড়কের পাশে অবস্থিত বাস স্টান্ড স্কুল কলেজ ও মাদরাসার গিয়ে ক্লাশে ক্লাশে মাদকের ভয়াবহতা সম্পর্কে বুঝিয়ে বলেন। এবং সাথে করে নিজেদের টাকায় ছাপিয়ে এনেছেন হলুদ রংয়ের কয়েক হাজার লিফলেট। চলার পথে সড়কের পাশে যেখানে লোকজন পাওয়া যায় সেখানেই সাইকেল থামিয়ে মানুষের হাতে ধরিয়ে দেওয়া হয় মাদক বিরোধী এই লিফলেট।

ছোট্ট এই লিফলেটে কিভাবে মাদকের ছোবলে স্কুল ,কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় পড়য়া শিক্ষার্থীদের জীবন ধংস হয়ে যাচ্ছে তার কুফল সম্পর্কে বর্ননা রয়েছে। নিজেরা সচেতন না হলে শুধু আইন কিংবা পুলিশ দিয়ে যে মাদক নির্মুল করা সম্ভব নয় তারও বর্ননা রয়েছে এই লিফলেটে।

এই দলের কলেজ পড়ুয়া সদস্য মাহিদ, আসলাম, বুলবুল জানান, নিজেদের জমানো টাকায় সাইকেল কিনে মাদকের হাত থেকে যুব সমাজকে বাঁচানোর জন্য দেশব্যাপী সাইকেলে ভ্রমন করছি। আশা করি আমরা দেশ থেকে মাদক নির্মুলে সক্ষম হব।
দলনেতা জামাল উদ্দিন দেশের যুবকদের প্রতি আহবান জানিয়ে বলেন, আমরা সচেতন, আপনারাও সচেতন হবেন এবং মাদকের ক্ষতিকর দিকগুলো একে অন্যের কাছে তুলে ধরবেন।

বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম বলেন, যেই মুখে ডাকি মা, সেই মুখে মাদককে বলি না। আর মাদক নিয়ে জনসচেতনতা বাড়াতে নিজ উদ্যোগে যে যুবকরা সাইকেলে দেশ ভ্রমন করে জনসচেতনতা বাড়াচ্ছে তাদেরকে আমি অভিনন্দন জানাই। সবাই যদি এভাবে কাজ করে তাহলে দেশ থেকে একদিন চিরতরে মাদক নির্মুল হবে আশা করি।

শেয়ার করুন

0 comments: