Wednesday, December 20, 2017

পেঁয়াজের কেজি সাড়ে ১১ টাকা


স্বদেশবার্তা ডেস্কঃ বাংলাদেশসহ এশিয়ার বেশকিছু দেশে পেঁয়াজের বাজার যখন অস্থির, তখন ভারতের নাসিকে এক কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে সর্বনিম্ন ৯ রুপি যা বাংলাদেশি মুদ্রায় ১১.৬৪ টাকা। ভারতীয় সংবাদ মাধ্যম এশিয়ান এজের খবরে বলা হয়েছে, সেখানকার এগ্রিকালচার প্রডিউস মার্কেটিং কমিটি (এপিএমসি) বাজারে এই দর হাঁকাচ্ছেন ব্যবসায়ীরা।

তবে কিছুদিন আগে এই দর ছিল ১৫ রুপি। এই বাজারে গেলো তিন মাস পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী ছিল। এক পর্যায়ে তা ৪০ রুপিতে পৌঁছায়। এপিএমসি বাজার হলো এমন একটি ব্যবস্থা, যেখানে ভারতের রাজ্য ও বাজারগুলোকে ভৌগোলিকভাবে কয়েকটি অঞ্চলে ভাগ করা হয়, যা মণ্ডি হিসেবে পরিচিত। একটি রাজ্যের অভ্যন্তরে বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি মণ্ডি বসানো হয়। কৃষকদের তাদের উৎপাদিত পণ্য এসব মণ্ডিতেই নিলামে বিক্রি করতে হয়।

যেকোনো মণ্ডিতে কেবল লাইসেন্সধারী ব্যবসায়ীরাই কার্যক্রম চালাতে পারেন। খুচরা ও পাইকারি বিক্রেতা ও খাদ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানিগুলো কৃষকদের কাছ থেকে সরাসরি পণ্য কিনতে পারে না। এই বাজারের ব্যবসায়ী নেতা রমেশ দেওরি জানান, কিছুদিন আগে চাহিদা বেশি ছিল। আর এখন যোগান বেশি। এটা বাজারের সাধারণ নীতি। যোগান অনুযায়ী রপ্তানিও হচ্ছে না।


শেয়ার করুন

0 comments: